আয়ত্ব

 গ্রীক দার্শনিক এরিস্টটল বলেছেন, তিন পদ্ধতিতে মানুষকে নিজের আয়ত্বে আনা যায়৷ 

1. ETHOS

2. LOGOS

3. PATHOS

এই তিন্তি পয়েন্ট একটা উদাহরণ দিয়ে বোঝা যাক৷

মনে করেন আমাকে একটা টুথপেস্ট বিক্রি করতে হবে


1. ETHOS মানে হচ্ছে আমি আমার Authority কে ব্যবহার করবো সুবিধা দেখানোর জন্য৷ এই টুথপেস্টকে কিনুন কেননা 90% dentists একে ভাল বলে স্বীকৃতি দিয়েছেন৷ 


2. LOGOS অর্থ logic. আমি বলবো এই টুথপেস্ট কিনুন কেননে এতে ক্লোরাইড আছে যা আপনার দাঁতকে জীবানুর হাত থেকে রক্ষা করবে৷ 


3. PATHOS আর LOGOS সম্পূর্ণ বিপরীত৷ PATHOS emotion. আমি emotionally আপনাকে attack করবো৷ আমি বলবো আপনি এই টথপেস্ট কিনবেন কেননা এতে দেশের লবণ আছে৷  


সবচেয়ে শক্তিশালী, যুক্তিহীন,illigal point হচ্ছে PATHOS.

পৃথিবীতে যতো জাতিগত দাঙ্গা , জঙ্গি গোষ্ঠী PATHOS দ্বারাই তৈরি করা হয়৷ 

Comments

Popular posts from this blog

কবি ও কবিতা

জীবনের হাইড্রা